হাদীস শরীফ 04

আদম সৃষ্টির বহু আগে তিনি নবী ছিলেন

কুরআন ও সুন্নাহ হাদীস শরীফ

আদম সৃষ্টির বহু আগে তিনি নবী ছিলেন
হাদীস নং—৪ :

عَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ : قَالُوْا يَا رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَتٰى وَجَتَبْ لَكَ النُّبُوُّةُ؟ قَالَ وَاٰدَمُ بَيْنَ الرُّوْحِ وَالْجَسَدِ .

বাংলা অনুবাদ : হযরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে জানতে চাওয়া হলো, ইয়া রাসূলাল্লাহ! সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপনি কখন নবুওয়ত লাভ করেছেন? তিনি বলেন, আমি তখন থেকেই নবী, যখন আদম আলাইহি সালাম রূহ ও দেহের মাঝামাঝি ছিলেন। (অর্থাৎ তাঁকে সৃষ্টি—ই করা হয়নি)

হাফেজ ইবনু কাসির রাহিমা হুল্লাহু আলাইহি আল বিদায়া ওয়ান নিহায়া এর ১ম খণ্ড, ৩২৫ পৃষ্ঠায় লিখেন-

عَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِيَ اللهُتَعَالٰى عَنْهُاَنَّ النَّبِىَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : كُنْتُ اَوَّلَ النَّاسِ فِىْ الْخَلْقِ وَاخِرَهُمْ فِىْ الْبَعْثِ ـ

হযরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। নিশ্চয়ই আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সৃষ্টির মধ্যে আমি—ই প্রথম মানুষ কিন্তু প্রেরিত হয়েছি সবার শেষে।

হাদীসটি হযরত কাতাদা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহুও বর্ণনা করেছেন। আর হযরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু তাআলা আনহু থেকে আরেকটি হাদীস এসেছে ভিন্ন শব্দে। যেমন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন আমি—ই জগতের প্রথম নবী কিন্তু প্রেরিত হয়েছি সবার শেষে।

১. ১. ইমাম হাকেম, মুসতাদরাক আলাস সহীহ, ৩য় খণ্ড, ২১০ পৃষ্ঠা, হাদীস নং—৪২৬১—৪২৬৩। ২. তিরমিজি শরীফ, ২য় খণ্ড, ২০২ পৃষ্ঠা, হাদীস নং ৩৬০৯। ৩. মেশকাত শরীফ, হাদীস নং—৫৭৫৮। ৪. বায়হাকীদালায়েলুন নবুওয়ত, ২য় খণ্ড, ৯০পৃষ্ঠা, হাদীস নং—৪৪৪—৪৪৫। ৫. ইমাম সুয়ুতী, খাসায়েসুল কুবরা, ১ম খণ্ড, ৬ পৃষ্ঠা, হাদীস নং—৩। ৬. আলবানি, সিলসিলাতুল আহাদিসিস সহীহা, হাদীস নং—১৮৫৬।
২. কিতাবুশ শিফা, ১ম খণ্ড, ১১৪ পৃষ্ঠা।

৩. ইমাম সুয়ুতী, খাসায়েসুল কুবরা, ১ম খণ্ড, ৬ পৃষ্ঠা, হাদীস নং—১। ১. কিতাবুশ শিফা, ১ম খণ্ড, ১৮২ পৃষ্ঠা।

(১) আল্লাহওয়ালা বুযূর্গানে দ্বীনের সোহবত (২) ইহতিসাব (দ্বীনের প্রাণবস্তু) (৩) মাননীয় প্রধানমন্ত্রী বরাবর প্রেরীত চি‌ঠির ব্যাখ্যা PDF (৪) আল্লাহর আইন শাশ্বত ও চিরন্তন (৫) মহানবী জগতের আদর্শ মহামানব। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ (৬) মানব জাতির মুক্তি ও কামিয়াবী সুরাতুল আসরের ৪

Leave a Reply

Your email address will not be published.