আমার কথা

আমার কথা | About me | Rahe Sunnat Blog

জীবনের গল্প যোগাযোগ রাহে সুন্নাত ব্লগ সম্পর্কে

আমার কথা (About me

আনন্দ বিগলিত হৃদয়ে প্রথমেই আদায় করছি মহান রাব্বুল আলামীনের দরবারে লাখো কোটি শোকর। অসংখ্য অগনিত দরূদ ও সালাম বর্ষিত হোক সর্ব কালের সর্ব শ্রেষ্ঠ মহা মানব রাহমাতুল্লিল আলামীনের উপর, যার উম্মত হতে পেরে আমরা গর্বিত।

লেখালেখির ময়দানে আমি একেবারেই নবীন। দক্ষতার অনেক অভাব রয়েছে। ত্রুটি মুক্ত লেখার জন্য আপ্রাণ চেষ্টা করি। তদুপরি ভুল-ত্রুটি থাকা স্বাভাবিক। সুহৃদ পাঠকবৃন্দের নিকট অনিচ্ছাকৃত ভুল-ত্রুটির জন্য ক্ষমাপ্রার্থী। কমেন্টের মাধ্যমে আপনাদের যে কোন সুপরামর্শ সাদরে গ্রহন করবো, ইনশাআল্লাহ।

পরিশেষে মহান আল্লাহর দরবারে এই প্রত্যাশা, তিনি যেন আমাদের এ মেহনতকে কবুল করে এর সাথে সংশ্লিষ্ট সকলকে অশেষ সওয়াব দান করেন। বিশেষ করে আমার শ্রদ্ধীয় ব্যক্তিত্ব হাজারো উলামায়ে কেরামের রাহবার, ইয়াহইয়ায়ে সুন্নাত ও ইসলাহে মুনকারাতের সম্মুখ যোদ্ধা, বাতীলের বলিষ্ঠ কন্ঠস্বর, আধ্যাত্মিক জগতের সম্রাট মাদরাসা দাওয়াতুল হক, দেওনা, কাপাসিয়া, গাজীপুর এর মহা পরিচালক খাদেমুস সুন্নাহ অধ্যক্ষ মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী হাফিজাহুল্লাহ এর নেক হায়াত দান করেন এবং সকল মুরিদ, শুভার্থী বিশ্ব বাসীর জন্য “রাহে সুন্নাত ব্লগ || Rahe Sunnat Blog” সাইটটিকে দোজাহানের কল্যাণ ও কামিয়াবীর উসীলারূপে গ্রহন করেন। আমার কথা এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

আরো জানতে ভিজিট করুন আমাদের ওয়েব সাইট রাহে সুন্নাত ব্লগ

শিখে রাখা ভালো

জরুরি কালিমা সমূহ

بِسْمِ اللهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ


১. কালিমায়ে তাইয়িবা : لَا اِلٰهَ اِلَّا اللهُ مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ

উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ

অর্থ : আল্লাহ্ তা‘আলা ব্যতীত ইবাদতের উপযুক্ত) আর কোনো মাবুদ নেই। হযরত মুহাম্মাদ মুস্তফা (সা:) আল্লাহ তা‘আলার রাসূল।

২. কালিমায়ে শাহাদাত :

اَشْهَدُ اَنّ لَّا اِلٰهَ اِلَّا اللهُ وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه وَ رَسُوْلُه

উচ্চারণ : আশহাদু আল্লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান্ আ’বদুহূ ওয়া রাসূলুহু।
অর্থ : আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তা‘আলা ব্যতীত ইবাদতের উপযুক্ত আর কোনো মা’বুদ নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ মুস্তফা (সা:) আল্লাহ্ তা‘আলার বান্দা ও রাসূল।

৩. কালিমায়ে তাওহীদ :

لَا اِلٰهَ اِلَّا اَنْتَ وَاحِدًا لَّا ثَانِـىَ لَكَ مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ اِمَامُ الْمُتَّقِيْنَ رَسُوْلُ رَبِّ الْعٰلَمِيْنَ

উচ্চারণ : লা ইলাহা ইল্লা আনতা ওয়াহিদা লা ছানিয়া লাকা মুহাম্মাদুর রাসূলুল্লাহ ইমামুল মুত্তাক্বীনা রাসূল রাব্বিল আলামীন।
অর্থ : (হে আল্লাহ!) তুমি ছাড়া কোন মা’বুদ নেই, তুমি এক, তোমার দ্বিতীয় কেউ নেই। মুহাম্মাদ (সা:) আল্লাহর রাসূল। মুত্তাকীদের ইমাম (সরদার), সমস্ত জাহানের প্রতিপালকের প্রেরিত রাসূল।

৪. কালিমায়ে তামজীদ :

لَا اِلٰهَ اِلَّا اَنْتَ نُوْرًا يَّهْدِى اللهُ لِنُوْرِه مَنْ يَّشَاءُ مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَاتَمُ النَّبِيِّيْنَ

উচ্চারণ : লা ইলাহা ইল্লা আনতা নূরাই ইয়াহদিয়াল্লাহু লিনূরিহী মাইয়াশা-‘উ মুহাম্মাদুর রাসূলুল্লাহ ইমামুল মুরসালীনা খাতামুন্ নাবিইয়্যীন।
অর্থ : (হে আল্লাহ!) তুমি ছাড়া কোন মা’বুদ নেই, তুমি নূর। আল্লাহ্ নিজ নূর দ্বারা যাকে ইচ্ছা পথ প্রদর্শন করেন। মুহাম্মাদ (সা:) আল্লাহর রসূল, সব রসূলদের সরদার এবং সর্বশেষ নবী।

৫. ঈমানে মুজমাল :

اٰمَنْتُ بِاللهِ كَمَا هُوَ بِاَسْمَائِه وَ صِفَاتِه وَ قَبِلْتُ جَمِيْعَ اَحْكَامِه وَاَرْكَانِه

উচ্চারণ : আমান্তু বিল্লাহি কামা হুয়া বি-আসমা-য়িহী ওয়া সিফাতিহী ওয়া কাবিলতু জামী’য়া আহ্কামিহী ওয়া র্আকানিহী।
অর্থ : আমি ঈমান আনলাম আল্লাহ তা‘য়ালার উপর, যেমন তিনি আছেন তাঁর নামসমূহ ও গুণাবলীর সাথে এবং তাঁর সমস্ত হুকুম মেনে নিলাম।

৬. ঈমানে মুফাস্সাল :

اٰمَنْتُ بِاللهِ وَ مَلٰئِكَتِه وَ كُتُبِه وَ رُسُلِه وَ الْيَوْمِ الْاَخِرِ وَ الْقَدْرِ خَيْرِه وَ شَرِّه مِنَ اللهِ تَعَالٰى وَ الْبَعْثِ بَعْدَ الْمَوْتِ

উচ্চারণ : আমান্তু বিল্লাহি ওয়া মালায়িকাতিহী ওয়া কুতুবিহী ওয়া রুসুলিহী ওয়াল ইয়াওমিল্ আখিরি ওয়ালক্বাদরি খাইরিহী ওয়া র্শারিহী মিনাল্লাহি তাআলা ওয়াল বা’ছি বা’দাল মাঊত্।

অর্থ : সাতটি জিনিসের উপর ঈমান আনা আবশ্যক এবং অন্তরে বিশ্বাস ও মুখে স্বীকার করতে হবে।
প্রথমে আমি ঈমান আনলাম আল্লাহ তা‘আলার উপর।
দ্বিতীয়তে ঈমান আনলাম তাঁর ফেরেশতাগণের উপর।
তৃতীয়তে ঈমান আনলাম তাঁর কিতাবসমূহের উপর।
চতুর্থে ঈমান আনলাম তাঁর রসূলগণের উপর।
পঞ্চমে ঈমান আনলাম, ক্বিয়ামতের দিনের উপর।
ষষ্ঠে ঈমান আনলাম ভালমন্দ তাকদীরের উপর।
সপ্তমে ঈমান আনলাম পুনরায় জীবিত হওয়ার উপর।
বিঃ দ্রঃ অন্তরে কুফুরী ভাব আসলে ঈমানে মুফাস্সাল পড়বে।

1 thought on “আমার কথা | About me | Rahe Sunnat Blog

Leave a Reply

Your email address will not be published.