দ্বীনি আরবী সাহিত্য

আরবী সাহিত্য Arabic Literature

বিবিধ সংস্কৃতি সাহিত্য

আরবী সাহিত্য

بسم الله الرحمن الرحيم

نَحْمَدُه وَنُصَلِّيْ عَلٰى رَسُوْلِهِ الْكَرِيْمِ.أَمَّا بَعْدُ

 

আমার প্রিয় ইলম পিপাসু ছাত্র ভায়েরা! আরবী ভাষায় বিশেষ করে কুরআনে কারীম, হাদীস শরীফ এবং দরসী কিতাবসমূহে বাসীরত, দক্ষতা ও পান্ডিত্ব অর্জন করার জন্য আরবী তারকীব জানা অত্যন্ত জরুরী। কেননা আরবী তারকীব জানা ব্যতিত কিতাব মুতালাআ করার দ্বারা শুধু কিতাবের অক্ষরের নক্বশা দৃষ্টিগোচর হবে কিন্তু এই নক্বশার ভিতরে লুকায়িত অর্থসমূহ, সুক্ষ সুক্ষ বিষয়াবলী পর্যন্ত পৌছা আদৌ সম্ভব নয়। এই জন্য প্রিয় ছাত্রদের খেদমতে আরবী ভাষায় বহুল ব্যবহৃত আরবী তারকীবসমূহের সমাধান এবং তার আলামতসমূহ পেশ করছি। যদি এ আলামতসমূহকে আয়ত্ব (মুখস্ত) করা যায় এবং কুরআন-হাদীস ও দরসী কিতাবসমূহে তার অনুশীলন (তামরীন) করা যায় তাহলে ইনশাআল্লাহ আল্লাহ তাআলার কাছে দৃঢ় বিশ্বাস যে, তিনি অতি তাড়াতাড়ি আরবী ইবারত পড়ার এবং  বুঝার যোগ্যতা দান করবেন। এখন সর্বপ্রথম আরবী ভাষায় অধিক ব্যবহৃত তারকীব مضافمضاف اليه এর আলামতসমূহ পেশ করা হলো- وما توفيقي الا بالله وهو حسبى ونعم الوكيل

আরবী সাহিত্য সম্পর্কে জানতে নিয়মিত চোখ রাখুন আমাদের ওয়েব সাইট রাহে সুন্নাত ব্লগ
কুরআনুল কারিমের কথা প্রবন্ধটি পড়তে ক্লিক করুন
আরো জানতে ভিজিট করুন আমাদের ওয়েব সাইট রাহে সুন্নাত ব্লগ
‌মন চাইল তাই লেখলাম
বন্ধুরা!
আমার কিন্তু লেখালে‌খি করা একদম ভালো লা‌গে না। একটা সময় এমন ছিলো যখন অ‌নেক লে‌খে‌ছি। তাই ব‌লে আ‌মি কোনো লেখক, কলা‌মিস্ট, বা অন্য কিছু এটা ম‌নে করা মা‌নে বুকার রা‌জ্যে বাস করা।
যাক! বকবকা‌নি বাদ দি‌য়ে আসল কথায় আ‌সি।
কথা হ‌লো জীব‌নে সফলতা পে‌তে হ‌লে চেষ্টা কর‌তে হ‌বে। চেষ্টা, মেহনত, প‌রিশ্রম ইত্য‌দির বিকল্প নেই। কা‌জেই  আমিও চেষ্টা কর‌ছি, মেহনত কর‌ছি, পরিশ্রম কর‌ছি । আলহামদু‌লিল্লাহ ! যার কার‌ণে আমার চেষ্টা অনুপা‌তে তার চে‌য়ে অ‌নেক অ‌নেক বে‌শি আল্লাহ তাআলা আমা‌কে সফলতা দান কর‌ছেন। সক‌লের কা‌ছে দুআ চাই। আল্লাহ তাআলা যেন আমা‌কে স‌ঠিক পন্থায় দ্বী‌নের প‌থে পরিচা‌লিত ক‌রে সাম‌নের দি‌কে অগ্রসর হওয়ার তাও‌ফিক দান ক‌রেন। আমীন।

Leave a Reply

Your email address will not be published.