গোপনে ইসলাম

গোপনে ইসলাম গ্রহণ করার হুকুম কি? সে আল্লাহর নিকট কি ঈমানদার?

আক্বীদা ও ফেকাহ জানা-অজানা

গোপনে ইসলাম গ্রহণ করার হুকুম কি? সে আল্লাহ তা’আলার নিকট কি ঈমানদার?

প্রশ্নঃ

কোনো লোক যদি ব্যাহাত অমুসলিম হয় আর অভ্যন্তরীণভাবে সে আল্লাহ, নবী, রাসূল, আসমানী কিতাব, ইসলামের বুনিয়াদী বিষয়ের ওপর কামেল ঈমান রাখে এবং ইসলামের সকল ফরয নামায, রোযা প্রভৃতি হুকুম-আহকামের ওপর আন্তরিক হয়ে গোপনে আমল করে কিন্তু দুনিয়াবী সমস্যার কারণে ইসলাম প্রকাশ করছে না। এ লোকটি মুসলমান কিনা?

উত্তরঃ

নির্ভরযোগ্য ঈমান হলো যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক আনীত সকল বিষয় আন্তরিকভাবে বিশ্বাস করা এবং যবান দ্বারা এ সকল বিষয়ের স্বীকারোক্তি প্রদান করা।

এ ক্ষেত্রে মুহাক্বিকদের অভিমত হলো যে, আন্তরিক বিশ্বাসের নাম ঈমান। আর যবান দ্বারা স্বীকারোক্তি প্রদান করা ঈমানের শর্ত।

দুনিয়াবী হুকুম কার্যকর করা হিসেবে এই দ্বিতীয় অভিমত অনুযায়ী প্রশ্নে উল্লিখিত লোকটি আল্লাহর নিকট ঈমানদার। যদিও বাহ্যিকভাবে তাকে মুসলমান আখ্যায়িত করা যাবে না। ইসলামের হুকুম-আহকাম তার ওপর কার্যকর হবে না।

আযীযুল ফাতাওয়া ১/৭১

আরো জানতে ভিজিট করুন আমাদের ওয়েব সাইট রাহে সুন্নাত ব্লগ

মুমিন ও মুসলমান হওয়ার বিষয়টি বিশ্বাস করা কি জরুরী ?

ইসলাম কী? মুফতি মুহাম্মদ উবাইদুল্লাহ

Reliable faith is to sincerely believe in all that is brought by the Prophet (peace and blessings of Allaah be upon him) and to confess all these things through the jawan.
In this case, the opinion of the Muhaqqiq is that the name of sincere faith is Iman. And confession by Yavan is a condition of faith.
According to this second opinion, the person mentioned in the question is a believer in Allah. Although outwardly he cannot be called a Muslim. The rules of Islam will not apply to him.

Azizul Fatawa 1/71

Leave a Reply

Your email address will not be published.