হাদীস শরীফ 03

নবীজী সাল্লাল্লাহু আলাইহিস সালামকে না বানালে কিছুই হতো না

কুরআন ও সুন্নাহ হাদীস শরীফ

নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে না বানালে কিছুই হতো না

হাদীস নং—৩ :

عَنِ بْنِ عَبَّاسٍ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُمَا قَالَ: أَوْحَى اللهُ إِلٰى عِيْسٰى عَلَيْهِ السَّلَامُ يَا عِيْسٰىاٰمِنْ بِمُحَمَّدٍ وَأْمُرْ مَنْ أَدْرَكَهٗ مِنْ أُمَّتِكَ أَنْ يُّؤْمِنُوْا بِه فَلَوْلَا مُحَمَّدٌ مَّا خَلَقْتُ اٰدَمَ وَلَوْلَا مُحَمَّدٌ مَا خَلَقْتُ الْجَنَّةَ وَلَا النَّارَ وَلَقَدْ خَلَقْتُ الْعَرْشَ عَلَى الْمَاءِ فَاضْطَرَبَ فَكَتَبْتُ عَلَيْهِ لَا إِلٰهَ إِلَّا اللهُ مُحَمَّدٌ رَّسُولٌ اللهِ فَسَكَنَ .

বাংলা অনুবাদ : হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহুমা হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহ তাআলা হযরত ঈসা আলাইহিস সালামের প্রতি ওহী করলেন, হে ঈসা! আলাইহিস সালাম তুমি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ঈমান আনো এবং তোমার উম্মতদেরকে আদেশে দাও, তারা যেন আমার নবীকে দেখামাত্র—ই ঈমান আনে। কেননা, যদি মুহাম্মদকে না বানাতাম, তাহলে আদম আলাইহিস সালামকেও বানাতাম না। আমি যদি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে না বানাতাম, তাহলে জান্নাত—জাহান্নাম কিছুই বানাতাম না। আর আমি অবশ্যই আমার আরশ সৃষ্টি করেছি পানির উপর। ফলে ইহা নড়াচড়া করছিল। অতঃপর আমি ইহার উপর (অর্থাৎ আরশের উপর) লিখে দিলাম ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ ফলে আরশের নড়াচড়া থেমে গেল।

১. ইমাম হাকেম, মুসতাদরাক আলাস সহীহ, ৩য় খণ্ড, ২১৫ পৃষ্ঠা, হাদীস নং—৪২৮। ২. ইমাম সুয়ুতী, খাসায়েসুল কুবরা, ১ম খণ্ড, ১৪ পৃষ্ঠা, হাদীস নং—২১। ৩. ইমাম সামহুদী, ওফাউল ওফা, ৪র্থ খণ্ড, ২২৪ পৃষ্ঠা।

(১) আল্লাহওয়ালা বুযূর্গানে দ্বীনের সোহবত (২) ইহতিসাব (দ্বীনের প্রাণবস্তু) (৩) মাননীয় প্রধানমন্ত্রী বরাবর প্রেরীত চি‌ঠির ব্যাখ্যা PDF (৪) আল্লাহর আইন শাশ্বত ও চিরন্তন (৫) মহানবী জগতের আদর্শ মহামানব। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ (৬) মানব জাতির মুক্তি ও কামিয়াবী সুরাতুল আসরের ৪

Leave a Reply

Your email address will not be published.