হাদীস শরীফ

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে না বানালে আদমের সৃষ্টি হতো না

কুরআন ও সুন্নাহ হাদীস শরীফ

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে না বানালে আদমের সৃষ্টি হতো না

হাদীস নং-২ :

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: ” لَمَّا اقْتَرَفَ آدَمُ الْخَطِيئَةَ قَالَ: يَا رَبِّ أَسْأَلُكَ بِحَقِّ مُحَمَّدٍ لَمَا غَفَرْتَ لِي، فَقَالَ اللهُ: يَا آدَمُ، وَكَيْفَ عَرَفْتَ مُحَمَّدًا وَلَمْ أَخْلُقْهُ؟ قَالَ: يَا رَبِّ، لِأَنَّكَ لَمَّا خَلَقْتَنِي بِيَدِكَ وَنَفَخْتَ فِيَّ مِنْ رُوحِكَ رَفَعْتُ رَأْسِي فَرَأَيْتُ عَلٰى قَوَائِمِ الْعَرْشِ مَكْتُوبًا لَا إِلٰهَ إِلَّا اللهُ مُحَمَّدٌ رَّسُولُ اللهِ فَعَلِمْتُ أَنَّكَ لَمْ تُضِفْ إِلَى اسْمِكَ إِلَّا أَحَبَّ الْخَلْقِ إِلَيْكَ، فَقَالَ اللهُ: صَدَقْتَ يَا آدَمُ، إِنَّهُ لَأُحِبُّ الْخَلْقِ إِلَيَّ ادْعُنِي بِحَقِّهِ فَقَدْ غَفَرْتُ لَكَ وَلَوْلَا مُحَمَّدٌ مَّا خَلَقْتُكَ .

বাংলা অনুবাদ : হযরত উমর ইবনুল খাত্তাব রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন হযরত আদম আলাইহিস সালাম দ্বারা অপ্রত্যাশিত ভুল হয়ে গেল তখন তিনি বললেন, হে আমার রব! আমি আপনার সত্য নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উছিলায়প্রার্থনা করছি আমাকে ক্ষমা করে দিন। অতঃপর আল্লাহ তাআলা বললেন, হে আদম আলাইহিস সালাম! তুমি কিভাবে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে চিনলে অথচ আমি তাকে সৃষ্টি করিনি? আদম আলাইহিস সালাম বললেন, হে আমার রব! যখন আমাকে আপনি সৃষ্টি করেন এবং আমার ভেতর রূহ প্রবেশ করান, তখন আমি আমার মাথা উপরের দিকে উঠিয়েছি এবং আরশের গায়ে লিখিত দেখেছি ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’। ফলে আমি বুঝতে পারলাম, নিশ্চয়ই আপনার প্রিয়পাত্র ব্যতীত আপনারনামের পাশে অন্য নাম থাকতে পারে না। তখন আল্লাহ তাআলা বললেন, তুমি সত্য বলেছ। হে আদম! সে আমার কাছে খুবই প্রিয়—সৃষ্টি, তুমি আমার কাছে তার উছিলায় প্রার্থনা করেছ, ফলে আমি তোমাকে ক্ষমা করে দিয়েছি। আর আমি যদি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সৃষ্টি না করতাম, তাহলে তোমাকেও সৃষ্টি করতাম না।

এ হাদীসটি উল্লেখ করে ইমাম হাকেম নিশাপুরী রহমাতুল্লাহ ও ইমাম নুরুদ্দীন আলী ইবনে আহমদ সামহুদী রহমাতুল্লাহ বলেন, এই হাদীসের সনদ সহীহ।

১. ইমাম হাকেম, মুসতাদরাক আলাস সহীহ, ৩য় খণ্ড, ২১৬ পৃষ্ঠা, হাদীস নং—৪২৮১। ২. বায়হাকীদালায়েলুন নবুওয়ত, ৫ম খণ্ড, ৩৭৪ পৃষ্ঠা, হাদীস নং—২২৩০। ৩. আস—সামহুদী, ওফাউল ওফা, ৪র্থ খণ্ড, ২২২ পৃষ্ঠা। ৪. ইমাম সুয়ুতী, খাসায়েস কুবরা, ১ম খণ্ড, ১২ পৃষ্ঠা, হাদীস নং—১২। ৫. থানবী, নশরুত্ব তীব, ৩০ পৃষ্ঠা। ৬. শায়খ আবদুল হক মুহাদ্দিস দেহলবী, জজবুল কুলুব, উছিলা অধ্যায়, হাদীস নং—১।

(১) আল্লাহওয়ালা বুযূর্গানে দ্বীনের সোহবত (২) ইহতিসাব (দ্বীনের প্রাণবস্তু) (৩) মাননীয় প্রধানমন্ত্রী বরাবর প্রেরীত চি‌ঠির ব্যাখ্যা PDF (৪) আল্লাহর আইন শাশ্বত ও চিরন্তন (৫) মহানবী জগতের আদর্শ মহামানব। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ (৬) মানব জাতির মুক্তি ও কামিয়াবী সুরাতুল আসরের ৪

Leave a Reply

Your email address will not be published.