সহজ তিনটি সুন্নাত || রাহে সুন্নাত ব্লগ || Rahe Sunnat Blog

ইসলাম প্রতিদিন জানা-অজানা সংবাদ
আত্মশুদ্ধির সহজ উপায় (সহজ তিনটি সুন্নাত)


বুর্যূগানেদ্বীন বলেন, সহজ তিনটি সুন্নাতের উপর আমল শুরু করলে অন্যান্য সুন্নাতের উপর আমল করা সহজ হয়ে যায়, শওক-যওক পয়দা হয়। এটি অভিজ্ঞতার কথা।

১.    আগে আগে সালাম দেয়া, বেশি বেশি সালাম দেয়া। অর্থাৎ প্রত্যেক মুসলমানকে সালাম দেয়া, সালামের রেওয়ায চালু করা। চাই পরিচিত হোক অথবা অপরিচিত। সালাম সহীহ-শুদ্ধভাবে দেয়া। সাধারণতঃ সালাম দেয়ার সময় সালামের শুরুর হামযা ও মীমের পেশকে স্পষ্টভাবে আদায় করা হয় না। তাই সহীহ করে সালাম এইভাবে দেয়া চাই

اَلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ
(আপনার উপর আল্লাহর রহমত ও শান্তি বর্ষিত হোক।)

এবং কেউ সালাম দিলে এইভাবে উত্তর দিবে

وَعَلَيْكُمُ السَّلَامُ وَرَحْمَةُ اللهِ وَ بَرَكَاتُه

২.   প্রত্যেক উত্তম কাজ ও উত্তম স্থানে ডান দিককে প্রাধান্য দেয়া এবং তুলনামূলক নিম্নমানের কাজ ও নিম্নমানের স্থানে বাম দিককে প্রাধান্য দেয়া। যেমন মসজিদ উত্তম স্থান তাই ডান পা দিয়ে প্রবেশ করা, পায়খানা নিম্নমানের স্থান, তাই বাম পা দিয়ে প্রবেশ করা। খানা খাওয়া উত্তম কাজ, তাই ডান হাত দিয়ে খানা খাওয়া। নাক সাফ করা তুলনামূলক নিম্নমানের কাজ, তাই বাম হাত দিয়ে নাক সাফ করা।

৩.   আল্লাহ তা‘আলার যিকির বেশি বেশি করা। দৈনিক কমপক্ষে ১০০ বার ইস্তিগফার, ১০০ বার কালেমায়ে তাইয়্যিবা, ১০০ বার দুরূদ শরীফ পাঠ করা। যে সমস্ত ফরয নামাযের পর সুন্নাত নেই, সেগুলোর ফরযের পর, আর যে সমস্ত ফরয নামাযের পর সুন্নাত আছে, সেগুলোতে সুন্নাত থেকে ফারেগ হওয়ার পর মুস্তাহাব হলো এই-

اَسْتَغْفِرُ اللهَ الَّذِىْ لَاۤ اِلٰـهَ اِلاَّ هُوَ الْحَىُّّ الْقَيُّوْمُ وَاَتُوْبُ اِلَيْهِ

(চিরঞ্জীব, সাধিষ্ঠ, আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি এবং তাঁরই কাছে তাওবা করি।)

আয়াতুল কুরসী, তিন কুল অর্থাৎ সূরা ইখলাস, ফালাক ও নাস ফজর ও মাগরিবে তিন-তিনবার, বাকি ওয়াক্তে এক-একবার পড়া। তাসবীহে ফাতেমী অর্থাৎ ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদু লিল্লাহ ও ৩৪ বার আল্লাহু আকবার পড়া।

উত্তম হলো, আমরা যখন নিচ থেকে ওপরের দিকে উঠি তখন-

اَللهُ اَكْبَرُ   اَللهُ اَكْبَرُ (আল্লাহু আকবার, আল্লাহু আকবার) বলতে বলতে ওপরে উঠা। উপর থেকে নিচের দিকে নামার সময় সুবহানাল্লাহ, সুবহানাল্লাহ বলতে বলতে নামা এবং সমতল ভূমিতে চলার সময় لَاۤ اِلٰـهَ اِلَّا اللهُ বলতে বলতে চলা। এই সমস্ত আমল আমরা এই নিয়্যতে করবো যাতে আল্লাহ তা‘আলার মুহাব্বত বাড়ে ও গায়রুল্লাহর মুহাব্বত কমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *