ঈমান-ইসলাম

সহীহ ঈমানের কষ্ঠিপাথর। রাহে সুন্নাত

সহীহ ঈমানের কষ্ঠিপাথর।

সহীহ ঈমানের কষ্ঠিপাথর।

ঈমানের শাখা কয়টি ও কী কী

আল্লাহ্ তা’আলা পবিত্র কুরআন মাজীদে ইরশাদ করেন-

রাসূল ঈমান আনয়ন করেছেন ঐ সকল বস্তু সম্পর্কে যা তার পালনকর্তার পক্ষ থেকে তাঁর ওপর অবতীর্ণ হয়েছে এবং মুসলমানরাও। সবাই ঈমান রাখে আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাগণের প্রতি, তাঁর কিতাবসমূহের প্রতি এবং তাঁর নবীগণের প্রতি। তারা বলে, আমরা তাঁর নবীগণের মাঝে কোন পার্থক্য করি না এবং তারা আরো বলে, আমরা শুনেছি এবং কবুল করেছি। আমরা আপনার নিকট ক্ষমা চাই, ওহে আমাদের পালনকর্তা! আমরা সকলেই আপনার দিকে প্রত্যাবর্তন করি । [সূরা বাকারা, আয়াত ২৮৫]

অন্য আয়াতে আল্লাহ তা‘আলা ইরশাদ করেন-

“যে ব্যক্তি আল্লাহর ওপর, তাঁর ফেরেশতাগণের ওপর, তাঁর কিতাবসমূহের ওপর এবং তাঁর রাসূলগণের ওপর ও কিয়ামত দিবসের ওপর বিশ্বাস করবে না, সে পথভ্রষ্ট হয়ে বহু দূরে গিয়ে পড়বে।” [সূরা নিসা, আয়াত ১৩৬]

হাদীসে জিবরাঈলে উল্লেখ আছে, হযরত জিবরাঈল (আ) আল্লাহ তা’আলার পক্ষ থেকে ছদ্মবেশে এসে নবী সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, ঈমান কাকে বলে? জবাবে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন :

ঈমানের হাকীকত হলো, তুমি মনে-প্রাণে বদ্ধমূলভাবে বিশ্বাস স্থাপন করবে আল্লাহ্ তা’আলার ওপর, তাঁর ফেরেশতাগণের ওপর, আসমানী কিতাবসমূহের ওপর, আল্লাহ্ তা’আলার নবী-রাসূলগণের ওপর, কিয়ামত দিবসের ওপর এবং তাকদীরের ভালো-মন্দ সবকিছুই আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত হওয়ার ওপর। 

উল্লেখিত আয়াত ও অত্যন্ত প্রসিদ্ধ এ হাদীসটি ‘ঈমানে মুফাসসাল’-এর ভিত্তি। ঈমানে মুফাসসালের মাধ্যমে এ কথাগুলোরই স্বীকৃতি জানানো হয় এবং মনে-প্রাণে বদ্ধমূল বিশ্বাসের ঘোষণা করা হয় যে,

আমি ঈমান আনলাম বা অন্তরের অন্তঃস্থল থেকে বিশ্বাস করলাম -১. আল্লাহ্ তা’আলাকে, ২. তাঁর ফেরেশতাগণকে, ৩. তাঁর প্রেরিত সকল আসমানী কিতাবকে, ৪. তাঁর প্রেরিত সকল নবী-রাসূলকে, ৫. কিয়ামত দিবসকে অর্থাৎ সমস্ত বিশ্বজগত একদিন শেষ হয়ে যাবে, তাও বিশ্বাস করি, ৬. তাকদীরকে বিশ্বাস করি অর্থাৎ জগতে ভালো-মন্দ যা কিছু হয়, সবই আল্লাহ্ তা’আলার সৃষ্ট, তাঁরই পক্ষ হতে নির্ধারিত এবং মৃত্যুর পর কিয়ামতের দিন পুনর্বার জীবিত হতে হবে, তাও অটলভাবে বিশ্বাস করি।

আমাদের সম্পর্কে জানতে ক্লিক করুন।

সাবস্ক্রাইব করুন আমাদের YouTube চ্যানেল Rahe Sunnat Media

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button