সুরা ফাতেহার ফজিলত PDF পি ডি এফ। উমাইর

সুরা ফাতেহার ফজিলত

সুরা ফাতেহার ফজিলত

১। বিষাক্ত প্রাণীর দংশনের চিকিৎসা।

হাদীস : হযরত আবু সাঈদ খুদরী (রাযি.) বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবীদের একদল সফরে বের হলেন। সফরকালে তাঁরা আরবের কোনো এক এলাকায় যাত্রা বিরতি দিলেন। সে এলাকার লোকদের কাছে তাঁরা মেহমানদারীর আবেদন করলেন, কিন্তু তারা মেহমানদারী করতে অস্বীকার করল। ঘটনাক্রমে সাহাবীদের কাফেলা সেখানে অবস্থানকালেই তাদের গোত্রপতীকে বিচ্ছু দংশন করে। তার চিকিৎসার জন্য তারা অনেক চেষ্টা-তদবীর করে বিফল হয়। তখন তাদের একজন বলল, তোমরা যদি এই নবাগত পথিকদের কাছে যেতে, হতে পারে তাদের কেউ কিছু জানে। লোকটির কথা অনুযায়ী এলাকার লোকজন সাহাবীদের কাছে এসে বলল, হে কাফেলার যাত্রীদল! আমাদের সরদারকে বিচ্ছু দংশন করেছে, আমরা তার চিকিৎসার জন্য বহু চেষ্টা করে বিফল হয়েছি। তোমাদের কেউ কি এ বিষয়ে কিছু জানো?

তখন সাহাবীদের একজন বললেন, হ্যাঁ, আমি জানি। খোদার কসম আমি ঝাড়ফুঁক জানি। কিন্তু আগে চুক্তি করো আমাদের কি দিবে? কারণ, আমরা তোমাদের নিকট মেহমানদারী চেয়েছিলাম, তোমরা তা করোনি। তখন তাদের সঙ্গে একপাল বকরির চুক্তি হলো।

অতঃপর সে সাহাবী তাদের সঙ্গে গিয়ে সূরা ফাতেহা পড়তে থাকলেন এবং রোগীর গায়ে থুথু দিতে লাগলেন। এভাবে কিছুক্ষণ পড়ার পর সরদার সুস্থ হয়ে উঠল। কেমন যেন এখনই তাকে শৃঙ্খলমুক্ত করা হলো। -সহীহ বুখারী, হাদীস নং-২২৭৬

২। পাগলের চিকিৎসা

হাদীস : হযরত খারেজা স্বীয় চাচা থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবার হতে ফিরে আসার পথে আরবের এক গ্রামে পৌঁছলে তারা আমাদের বলল, আমরা জানতে পেরেছি, আপনারা মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছ থেকে কল্যাণ নিয়ে এসেছেন। অতএব আপনাদের কারো নিকট কি কোনো ঔষধ বা রোগ নিরাময়কারী কিছু আছে? কারণ আমাদের এখানে শৃঙ্খলাবদ্ধ এক পাগল আছে।

আমরা উত্তর দিলাম, হ্যাঁ, আছে! তখন তারা শৃংখলাবদ্ধ এক পাগলকে নিয়ে এল। তিনি বলেন, আমিই তখন লাগাতার তিন দিন সকাল-বিকাল সূরা ফাতেহা পড়ে ওকে ঝাড়লাম। ঝাড়ার নিয়ম ছিল যতবার সূরা ফাতেহা শেষ করেছি, ততবার তার ওপর গায়ে হালকা থুথু দিয়েছি। এ নিয়মে ঝাড়ার পর সে সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠল। তখন তারা আমাকে এর পারিশ্রমিক দিতে চাইল। কিন্তু আমি নিতে অস্বীকার করলাম এবং বললাম, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করে নিব।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলে তিনি উত্তর দিলেন, হ্যাঁ, তা গ্রহণ করে খাও। কতজন মিথ্যা ঝাড়ফুঁক করে সে পারিশ্রমিক খায়, আর তুমি সত্যভাবে ঝাড়ফুঁকের মাধ্যমে খাচ্ছো। -আবু দাউদ, হাদীস নং-৩৪২০, ফতহুল বারী (৪/৪৫৪)

Exit mobile version